শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৫৪ পূর্বাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।

হাজীগঞ্জে জেলা পরিষদের পুকুর ভরাট করে স্থায়ী ইমারত নির্মাণ

স্টাফ রিপোর্টার..

মাছ চাষের জন্য ইজারা নিয়ে জেলা পরিষদের পুকুর ভরাট করে স্থায়ী ইমারত নির্মানের অভিযোগ উঠেছে। হাজীগঞ্জ বাজারে জেলা পরিষদ ডাক বাংলোর পুকুরের পশ্চি অংশে জোরপূবক দখল করে স্থায়ী ইমারত নির্মাণ করা হচ্ছে।
মকিমাবাদ মৌজার হাজীগঞ্জ বাজারের চৌধুরী পাড়ায় জেলা পরিষদের পুকুরটি ভূমি দস্যু চক্রের নজরে পড়ায় চারপাশ দখল হয়ে যাচ্ছে।

এ চক্রটি কৌশলে বালু এবং ময়লা আবর্জনা ফেলে দখলে নিচ্ছে পুকুরটি। হাজীগঞ্জ বাজারে একটি মাত্র জলাধার রয়েছে। যা দখলে নিতে মরিয়া ভূমিদস্যু চক্র।
অনুমতি না নিয়েই জেলা পরিষদের সরকারি পুকুর ভরাট করে তৈরি করা হচ্ছে দোকান ঘর। হাজীগঞ্জ বাজারের জেলা পরিষদ ডাক বাংলোর পুকুরে এ ভরাট কাজ চলছে পুরোদমে। সরকারি সম্পত্তি বন্দোবস্ত না নিয়েই বালু ফেলে ভরাট করে দোকানঘর নির্মাণ কার্যক্রম চললেও প্রশাসন রয়েছে নিশ্চুপ। জেলা পরিষদ সূত্রে জানা যায়, ১ বছরের জন্য মাছ চাষের ইজারা দেয় জেলা পরিষদ। ভরাট করার জন্য কোন ধরণের লিজ দেওয়া হয়নি।

পুকুর পাড় ভরাটের লিজ নেওয়ার দাবী করেন জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ রোটারিয়ান আহসান হাবীব অরুন। পুকুরের পশ্চিম কর্ণারে বিশাল অংশে বালু ফেলে ভরাট করে দোকান ঘর নির্মাণ কাজ করে আসছেন।
তবে জেলা পরিষদের পুকুর কিংবা জলাধার বন্দোবস্ত দেওয়ার ক্ষেত্রে মাছ ব্যতিত ভরাট করার সুযোগ নেই।
সরকারি বিধি মোতাবেক পরিবেশ আইন-১৯৯৫ ও জলাধার সংরক্ষণ আইন-২০০০ এর বিধান অনুসারে যে কোনও জলাশয় ভরাট নিষিদ্ধ এবং ব্যক্তিগত পুকুর হলেও তা জলাধারের সংজ্ঞার অন্তর্ভুক্ত হওয়ায় তা ভরাট করা যাবে না।
জানা গেছে, জলাধার সংরক্ষণ আইন অনুযায়ী কোনো পুকুর, জলাশয়, নদীখাল ভরাট করা বেআইনি।
তবে জেলা পরিষদ সূত্রে জানা যায়, পুকুর ভরাট কওে দোকানঘর নির্মাণের জন্য কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে এ জায়গা অদ্যাবধি বন্দোবস্ত বা লিজ দেওয়া হয়নি। তবে দীর্ঘদিন ধরে পুকুরের পাশে ময়লা-আবর্জনা ফেলে পুকুরের পাড় দখল করে আসছে স্থানীয় ভূমিদস্যু চক্র।

আহসান হাবীব অরুন বলেন, পুকুর পাড় ১ বছরের জন্য লিজ নিয়েছি। প্রতি বছর নবায়ন করি। লিজ নিয়ে দোকান ঘর নির্মাণ করা হয়েছে।

জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মনোয়ার হোসাইন বলেন, বিষয়টি আমার জানা নেই। তবে খোঁজ নিয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে।

নিউজটি শেয়ার করুন

All rights reserved © meghnapost.com